,

‘দেয়ালে’ বন্ধ বিধবার চলাচলের পথ

জেলা প্রতিনিধি, নওগাঁ: নওগাঁ শহরের চক এনায়েত মহল্লায় এক বিধবার বাড়ি যাওয়ার পথ বন্ধ করে দেয়ার অভিযোগ উঠেছে। দীর্ঘ দিন ধরে পথটি বন্ধ থাকায় ওই নারীকে অন্যের বাড়ির ভেতর দিয়ে এবং ঘুরে তার নিজ বাড়িতে যেতে হচ্ছে।

এ ঘটনায় প্রয়াত মোকলেছুর রহমানের স্ত্রী নাছিমা পারভীন প্রতিবেশী আলিম মল্লিকের নামে স্থানীয় প্রশাসনের কাছে অভিযোগ করেছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, ২০০৭ সাল থেকে শহরের চক এনায়েত (মাস্টার পাড়া) মহল্লায় পৌর বিধান অনুযায়ী বাড়ি তৈরি করেন বিধবা নাছিমা। তার বাড়িটি প্রতিবেশী আলিম মল্লিক ও শাহিনের বাড়ির পেছনে। তাদের দুই বাড়ির মধ্যখানে সরু পথ। ওই পথ দিয়ে নাছিমাকে বাড়িতে আসা-যাওয়া করতে হয়। কিন্তু আলিম মল্লিক ইটের প্রাচীর দিয়ে ওই সরুপথটি বন্ধ করে দিয়েছেন।

সেখানে বিভিন্ন ময়লা আর্বজনা ফেলার কারণে দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে। ওই পথ বন্ধ করে দেয়ায় প্রতিবেশীর বাড়ির ভেতর দিয়ে যেতে হচ্ছে ওই নারীকে। এভাবে তাকে ১৫ বছর ধরে চলাচল করতে হচ্ছে।

প্রতিবেশীর একজন ওই ইটের প্রাচীর ভেঙে রাস্তা দিতে চাইলেও আলিম তা ভাঙতে নারাজ। আলিম বাধা দিচ্ছেন এবং নানাভাবে ভয়ভীতি দেখাচ্ছেন বলে অভিযোগ করেন নাছিমা। ইটের প্রাচীরটি সরিয়ে দ্রুত পথটি চালু করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তিনি।

আলিম মল্লিক বলেন, ‘১৯৯১ সালে বাড়িসহ জমি কিনেছি। আর পশ্চিম পাশে রয়েছে শাহিন নামে অপর একজনের বাড়ি। পাশাপাশি দুই বাড়ি থাকায় সেখানে গলি (সরুপথ) হয়েছে। আর ১৯৯৭ সালে নাছিমা পারভীন জমি কিনেছেন। সে সময় সেখানে কোনো পথ ছিল না। তারপরও নাছিমা আমার জায়গা জোরপূর্বক দখল করে বাড়ি করেছে। এ নিয়ে আদালতে মামলাও চলছে।’

নাছিমা পারভীন বলেন, ‘আমি ১৯৯৭ সালে ওই জমি কিনেছি। এরপর ২০০৭ সালে আমি বাড়ি তৈরি করেছি। এর কিছুদির পর আলিম ওই পথটি বন্ধ করে দেয়। এরপর ভোগান্তি শুরু হয়। বর্তমানে প্রতিবেশী কামরুজ্জামান এর বাড়ির ভেতর দিয়ে আমার বাড়ি যেতে হচ্ছে।

‘অন্যের বাড়ির ভেতর দিয়ে চলাচল করতে গিয়ে বকাঝকা খেতে হয়। যেকোনো সময় তারাও পথ বন্ধ করে দিতে পারে। ২০১৮ সালে স্বামী মারা যাওয়ার পর অসহায় হয়ে পড়েছি। ওই পথটি চালু হলে আমার জন্য সুবিধা হয়। বিষয়টি প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।’

এ বিষয়ে নওগাঁ সদর উপজেলার নির্বাহী অফিসার মীর্জা ইমাম উদ্দিন জানান, অভিযোগ পেয়েছি, সদর সহকারী কমিশনারকে (ভূমি) দায়িত্ব দেয়া হয়েছে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

এই বিভাগের আরও খবর